ক্রিকেটের নতুন ৩ সদস্য

সুইজারল্যান্ড, তাজিকিস্তান ও মঙ্গোলিয়াকে নতুন সদস্যপদ দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দুবাইয়ে আইসিসির ৭৮তম বার্ষিক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এ নিয়ে বর্তমানে আইসিসির সদস্য সংখ্যা ১০৬। এর মধ্যে অবশ্য ৯৪টি সহযোগী সদস্য। এদিকে রাশিয়া ও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসির কিছু শর্ত না মানায় রাশিয়া ও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করা হয়েছে। যেমন, বয়সভিত্তিক ও ক্লাব ভিত্তিক কিছু ক্রিকেটীয় কর্মকাণ্ড চালু রাখতে হয় সদস্যভুক্ত দেশগুলির। কিন্তু রাশিয়া ও জাম্বিয়া সেসব করতে পারেনি।

১৮১৭ সালে সুইজারল্যান্ডে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। কিন্তু সে সময়ে খেলাটি সাড়া পায়নি। দেশটিতে সর্বশেষ ২০১৪ সালে সুইস ক্রিকেট অ্যাসোসিয়েশন গড়ে ওঠে। এখন সুইজারল্যান্ডে ৩৩টি সক্রিয় ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠিত হয়েছে। তিনটি ঘরোয়া টুর্নামেন্ট নিয়মিত হচ্ছে সেখানে।

তাজিকিস্তানে এ মুহূর্তে ২২টি পুরুষ ও ১৫টি নারী ক্রিকেট দল রয়েছে। মূলত নারী ক্রিকেটকেই বেশি প্রাধান্য দিচ্ছে তাজিকিস্তান। মঙ্গোলিয়াও আইসিসির নজরে এসেছে নারী ক্রিকেট দিয়েই। সেখানে প্রায় ১৬টি স্কুলে ক্রিকেট শেখার কোর্স চালু হয়েছে।