কোপা আমেরিকার সেরা গোলরক্ষক নির্বাচিত হলেন মার্তিনেজ

কোপা আমেরিকার এবারের আসরে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার এমিলিয়েনো মার্তিনেজ। পুরো আসরজুড়ে দুর্দান্ত গোলকিপিংয়ের ফল পেলেন তিনি। আসরের সাত ম্যাচে মাত্র ৩ গোল হজম করেছেন ২৮ বছর বয়সী এ গোলরক্ষক।

মূলত দলকে সেমি থেকে ফাইনালে তিনিই এনেছেন। শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে কলম্বিয়ার ৩টি শট দুর্দান্তভাবে ঠেকিয়ে দেন তিনি। এতেই আসরের মহানায়ক বনে যান তিনি। আর ফাইনালে ব্রাজিলতো একটি গোলও দিতে পারেনি।

রিচার্লিসনের কল্যাণে একবার জালের দেখা পেয়েছে সেলেকাওরা, তবে অফসাইড ভাগ্যে তা আর ঝুলিতে জমা করতে পারেনি তারা। অথচ গোটা টুর্নামেন্টজুড়ে প্রতিপক্ষের গোলরক্ষকদের সামনে ত্রাস ছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ডরা।

নিজেদের শেষ ২৪ ম্যাচে প্রতিপক্ষের জালে ৬১ বার বল জড়িয়েছে ব্রাজিল। এর মধ্যে কোপা আমেরিকায় ফাইনালের আগপর্যন্ত ৬ ম্যাচে ১২ গোল তাদের। অর্থাৎ প্রতি ম্যাচে দুইয়ের বেশি গোল করেছে তিতের শিষ্যরা।

আর সেই ব্রাজিলই একটি গোলও দিতে পারল না ফাইনালে। প্রতি ম্যাচে দুই বা ততোধিক গোল করা ব্রাজিল দলের ফাইনালে গোলশূন্য থাকার অন্যতম কারণ এমিলিয়েনো মার্তিনেজ। পুরো ৯০ মিনিট জাল অক্ষত রেখে নিজ দলের শিরোপা জেতানোয় অবদান রেখেছেন তিনি।

Bangladesh Pratidin

পুরো ম্যাচে গোলপোস্ট বরাবর ১৩টি শট নিয়েছে ব্রাজিল। যার মধ্যে দুইটি ছিল লক্ষ্য বরাবর। দুটি শটই ঠেকিয়ে দিয়েছেন মার্তিনেজ। বিশেষ করে ম্যাচের ৮৭ মিনিটের সময় ডি-বক্সের ভেতরে বাম পাশ থেকে বুলেট গতির শট নিয়েছিলেন গ্যাব্রিয়েল বারবোসা। সেই শট ঠেকান মার্তিনেজ।

মূলত এমন দুর্দান্ত পারফর্ম করেই কোপার সেরা গোলরক্ষক তকমা পান এমিলিয়েনো মার্তিনেজ।