করোনা: বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ‘বাংলাদেশ’ ২৬তম

করোনাভাইরাসের মহামারিতে ক্ষতিগ্রস্তের (আক্রান্ত ও মৃত্যু) পরিসংখ্যান রাখা ওয়ার্ল্ডওমিটারের গতকাল রবিবারের তথ্যানুযায়ী, বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ২৬তম অবস্থান ও এশিয়ায় সপ্তম অবস্থানে  উঠে এসেছে ‘বাংলাদেশ’ নাম। এর আগে আছে ভারত, তুরস্ক, ইরান, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ইরাক।

এই তালিকায় গত ৫ জুলাই বাংলাদেশের অবস্থান ছিল ৩০তম। সে সময় এশিয়া বাংলাদেশের অবস্থান ছিল অষ্টম। পরে ৬ জুলাই একধাপ এগিয়ে ২৯তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। কিন্তু ক্রমাগত সংক্রমণ ও মৃত্যুর হার বাড়তে থাকায় গত শনিবার (১৭ জুলাই) রোমানিয়াকে টপকে ২৮তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। কিন্তু এই অবস্থান একদিনও স্থির থেকে গতকাল আরও দুই ধাপ এগিয়ে ২৬তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

এদিকে, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় গতকাল রবিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা কমেছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ১৮২ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮৩ হাজার ৩১৬ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪০ লাখ ৯৮ হাজার ৯৯৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৭ লাখ ৮২ হাজার ২২৩ জন। এদের মধ্যে সুস্থ ১৭ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ২৩০ জন।