করোনা নিয়ে চীনের দেয়া আক্রান্ত ও মৃতের সংখ্যা সম্পূর্ণ ভুয়া!

গেল বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইতোমধ্যে বিশ্বের দুই শত দেশে করোনা হানা দিয়েছে। বিশ্বব্যাপী এ পর্যন্ত প্রাণ হারিয়েছে প্রায় ৫০ হাজার এবং আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৬০ হাজার ছাড়িয়ে।

এদিকে, চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ। প্রতিবেদনে করোনা প্রাদুর্ভাবের মাত্রা নিয়ে তথ্য গোপন করেছে চীন। সেই সঙ্গে আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে উঠে এসেছে বলে দাবি করা হয়েছে সংবাদমাধ্যমটিতে।

সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়, চীনের করোনাভাইরাস নিয়ে হোয়াইট হাউসকে এমন প্রতিবেদন দিয়েছে মার্কিন গোয়েন্দারা। অন্তত তিনজন মার্কিন কর্মকর্তা এ বিষয়ে নিশ্চিত করেছেন।

তবে তারা জানান, আক্রান্ত এবং মৃত্যুর বিষয়ে চীনের প্রকাশ করা প্রতিবেদন ইচ্ছাকৃতভাবে অসম্পূর্ণ।

দুজন কর্মকর্তা জানান, মার্কিন গোয়েন্দারা প্রতিবেদনটিতে এই সিদ্ধান্তে একমত হয়েছেন যে, করোনা সংক্রান্ত চীনের পরিসংখ্যান ভুয়া।

এর আগে, চীনের পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, করোনাভাইরাস নিয়ে চীনের প্রতিবেদন ‘হালকা’ মনে হয়।

এদিকে, মার্কিন গোয়েন্দাদের এই দাবি প্রত্যাখ্যান করে দিয়েছে চীন। তাদের দাবি, যুক্তরাষ্ট্র নিজের দেশে পরিস্থিতি সামলাতে না পেরে উল্টো বেইজিংকে দায়ী করছে।