করোনায় ১৯৮ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ৭,৫৩৫

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ১৯৮ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২৪ জন বেশি মারা গেছেন। গতকাল ১৭৪ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১১৬ ও নারী ৮২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৫৪৭ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ৭ হাজার ৫৩৫ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭১ শতাংশ। গতকালও  মৃত্যুর একই হার ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ১৪৯ জন, ৬৫ দশমিক ৭৯ শতাংশ এবং নারী ৮ হাজার ৩৯৮ জন, ৩৪ দশমিক ২১ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৯ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪১ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৪ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ২ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৭২ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয়  সর্বোচ্চ ৫২ জন, রাজশাহী বিভাগে ৯ জন, খুলনা বিভাগে ২৬ জন, বরিশাল বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ১৮ জন, রংপুর বিভাগে ৬ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছে। এদের মধ্যে ১৫১ জন সরকারি, ৪১ জন বেসরকারি হাসপাতালে এবং  ৩ জন বাসায় মারা গেছেন এবং মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে ৩ জনকে।
গত ২৪ ঘন্টায় ৩৯ হাজার ২৭৮ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ৫৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৩ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৯৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৫৭৬ জন বেশি শনাক্ত হয়েছে।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ১৯ দশমিক ১৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ০৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৯ শতাংশ কম।
এদিকে  ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৭ হাজার ১৮৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৭৯ জন। ঢাকায় শনাক্তের হার ১৯ দশমিক ৭ শতাংশ। গতকাল এই জেলায় ১৫ হাজার ২৪০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৪৬ জন। যা ২১ দশমিক ৯৫ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৯ জন। গতকাল ৩৫ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৪ লাখ ৮০ হাজার ৮১৪ জনের নমুনা পরীক্ষায় ১৪ লাখ ৩৩ হাজার ৩৯৬  জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১২ হাজার ৯৫০ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৯ হাজার ২৬৮ জন। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৬৮২ জন বেশি  সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ১৪ হাজার ৯১৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৩ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৩১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৪২ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৮ হাজার ৮৮১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩১ হাজার ৮০৪ জনের। গতকালের চেয়ে আজ ৭ হাজার ৭৭ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ হাজার ২৭৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৩ হাজার ১৫ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ২৬৩ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।