একদিনে একাধিক চাকরির পরীক্ষা এড়াতে পরিপত্র আসছে

করোনা (কোভিড-১৯) কারণে দীর্ঘ দিন বন্ধ ছিল বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ কার্যক্রম। সংক্রমণ শিথিলের পর শুরু হয়েছে এসব পরীক্ষা। কিন্তু দেখা যাচ্ছে, প্রতি শুক্রবার একাধিক চাকরির পরীক্ষা হচ্ছে। এতে করে পরীক্ষার্থীরা বিপাকে পড়েন। কারণ, তারা একাধিক চাকরিতে আবেদন করলেও একসঙ্গে পরীক্ষা হওয়া সবগুলো অংশ নিতে পারছেন না। আগামীকাল শুক্রবারও (৮ অক্টোবর) সকাল-বিকাল সরকারি বিভিন্ন দফতরের ১৪টি চাকরির পরীক্ষা পড়েছে।

এমন অবস্থায় চাকরি প্রত্যাশীদের এই সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়ার কথা গণমাধ্যমকে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেছেন, এ বিষয়ে আমরা একটি সার্কুলার (পরিপত্র) দেব।

শুক্রবার (৮ অক্টোবর) একই দিনে ১৪টি সরকারি প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষার কেন্দ্রগুলো ঢাকায়। এদিন, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর), সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশ (সিএএবি), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), সাধারণ বীমা করপোরেশন, বিসিএস নন-ক্যাডার, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি), ধান গবেষণা ইনস্টিটিউট, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডে বিভিন্ন পদে জনবল নিয়োগের পরীক্ষা রয়েছে।

তবে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, শুক্রবার (৮ অক্টোবর) একাধিক পরীক্ষা থাকায় আমরা নন-ক্যাডারের পরীক্ষার তারিখ পরিবর্তন করেছি। তিনি বলেন, আপাতত যতদিন চাকরির পরীক্ষা বেশি থাকবে, ততদিন শুক্রবার-শনিবার নিয়োগ পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।