ঈদের নামাজের সময়ে আফগান প্রেসিডেন্টের বাসভবনের পাশে রকেট হামলা

ঈদের নামাজের সময়ে আফগান প্রেসিডেন্টের বাসভবনের পাশে রকেট হামলার ঘটনা ঘটেছে। এরপরও আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি নামাজ ছেড়ে যাননি। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এই খবর দিয়েছে।

রকেট হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। কারা এই হামলা চালিয়েছে সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে তালেবানরা এই হামলা চালিয়েছে।

এক ভিডিওতে দেখা গেছে, কয়েকবার বিস্ফোরণের শব্দ হলেও নামাজ ত্যাগ করেননি আফগান প্রেসিডেন্ট। স্থানীয় সময় সকাল আটটায় রকেট হামলা চালানো হয়। নামাজের পর প্রেসিডেন্ট গনি তার ঈদের ভাষণে হামলার জন্য তালেবানকে দায়ী করেন। তিনি বলেন, শান্তি প্রতিষ্ঠা ও সামনে অগ্রসর হওয়ার কোনো ইচ্ছাই সংগঠনটির নেই।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্টানিকজাই বলেছেন, ‘আজ কাবুল শহরের বিভিন্ন জায়গায় শত্রুরা রকেট হামলা চালিয়েছে। ভিন্ন তিনটি জায়গায় রকেট আঘাত হেনেছে। প্রাথমিক তথ্য অনুযায়ী, কেউ হতাহত হয়নি। আমাদের টিম ঘটনার তদন্ত করছে।’

দেশটিতে প্রেসিডেন্টের বাসভবনকে লক্ষ্য করে এর আগেও হামলা চালানো হয়েছে। এর আগের হামলাটি সংঘটিত হয়েছিল গত ডিসেম্বরে।

এর আগে রোববার কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে সরকার ও তালেবানের প্রতিনিধি দলের মধ্যে আলোচনা শেষ হয়েছে। শনিবার ও রবিবার, দুই দিনের আলোচনায় দুই পক্ষ কোনো মীমাংসায় পৌঁছাতে না পারলে আগামী সপ্তাহে আবার আলোচনায় বসতে সম্মতি জানায় উভয়পক্ষ। সূত্র: আল জাজিরা।