ইসরায়েলকে ধ্বংসলীলা বন্ধে জাতিসংঘ ও ইইউ’র আহ্বান

জর্ডান উপত্যকায় বেদুইন বসতি ভেঙে ফেলা বন্ধের ব্যাপারে জাতিসংঘ এবং নিরাপত্তা পরিষদের ইউরোপিয়ান সদস্যরা গতকাল শুক্রবার ইসরায়েলকে আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে হামসা আল-বাকায়ায় বসবাসকারী সম্প্রদায়ের ব্যাপারে মানবিক হওয়ার ব্যাপারেও আহ্বান জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, মধ্যপ্রাচ্যের সংঘাত নিয়ে নিরাপত্তা পরিষদের মাসিক অধিবেশন শেষে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়েছে।

তাতে বলা হয়েছে, জর্ডান উপত্যকার হামসা আল-বাকাইয়াতে ইউরোপীয় ইউনিয়ন এবং দাতাদের অর্থায়নে গঠিত কাঠামো ইসরায়েলের হাতে সাম্প্রতিক ক্ষতিসাধন এবং কিছু জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এস্তোনিয়া, ফ্রান্স, আয়ারল্যান্ড, নরওয়ে এবং যুক্তরাজ্য ।

বিবৃতিতে বলা হয়েছে, উদ্বেগের বিষয় হলো বেদুইনদের ৭০ জন মানুষকে নিয়ে; আর তাদের মধ্যে ৪১ জন শিশুকে নিয়েও। ইসরায়েলকে ধ্বংস এবং বাজেয়াপ্তকরণ বন্ধ করার জন্য আমারা পুনরায় আহ্বান করছি। হামসা আল-বাকাইয়ার সম্প্রদায়ে সম্পূর্ণ, টেকসই এবং নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা নিয়ে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

সূত্র: আল-জাজিরা