ইতালি গোলরক্ষকের হাতে উঠলো গোল্ডেন বল

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে টাইব্রেকারের নায়ক ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমা। দুটি শট ঠেকিয়ে দিয়ে ইতালিকে ৫৩ বছর পর ইউরো শিরোপা পুনরুদ্ধারে এগিয়ে দেন তিনি।

এছাড়াও পুরো টুর্নামেন্টেই ইতালিকে মাত্র চারটি গোল হজম করালেন তিনি। গ্রুপ পর্বে ছিলেন ক্লিনশিট। এরপর দ্বিতীয় রাউন্ড থেকে প্রতি রাউন্ডেই ১টি করে গোল হজম করেছেন তিনি। সব মিলিয়ে মাত্র চারবার ডোনারুমাকে পরাস্ত করতে পেরেছিল প্রতিপক্ষের ফুটবলাররা।

এতে শুধু গোল্ডেন গ্লাভসই নয়, টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বলও উঠলো ডোনারুমার হাতে।

পুরো আসরে তিন ম্যাচে ছিলেন ক্লিনশিট। ৯টি করেছেন দুর্দান্ত সেভ। সেমিফাইনালেও ছিলেন পেনাল্টি শ্যুট-আউটের হিরো। একইভাবে ফাইনালেও হলেন পেনাল্টি শ্যুট-আউটের হিরো। সুতরাং, সেরার পুরস্কারটা তো তার হাতেই মানায়।

এর আগে নির্ধারিত সময়ে ১-১ সমতা কাটাতে পারল না ইংল্যান্ড ও ইতালি। অতিরিক্ত সময়েও হলো না গোল। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে ২-৩ গোলে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করেছে রবার্তো মানচিনির ইতালি। চ্যাম্পিয়ন হয়ে টানা ৩৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়ে ইতালি।

ইউরো চ্যাম্পিয়নশিপ জ্বরে গত এক মাস ভুগেছে ইউরোপ। ফাইনাল নিয়ে ফুটবল উন্মাদনায় মেতেছিল লন্ডন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড কখনই ইউরো সেরা হতে পারেনি।