ইংরেজদের শিক্ষা দিলেন সিরাজ, লর্ডসে রোমাঞ্চকর জয় ভারতের

লর্ডস টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। মোহাম্মদ সিরাজ, জাসপ্রিত বুমরাহ ও ইশান্ত শর্মাদের দুর্দান্ত নৈপূণ্যে স্বাগতিকদের ১৫১ রানে পরাজিত করেছে কোহলিবাহিনী। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেছে ভারত।

টেস্টে ভারতের প্রথম ইনিংসে একের পর এক বাউন্সার মেরে ভারতের টেল এন্ডারদের বেশ ভুগিয়েছিল ইংলিশ পেসাররা। সেটির জবাব সিরাজরা দিয়েছে খুব শক্তভাবেই। মোহাম্মদ সিরাজদের দুর্দান্ত পেসে কাবু হয়েছে ইংল্যান্ড দল। এ ম্যাচের প্রথম ইনিংসে শতক হাঁকানো লুকেশ রাহুলকে মদের বোতলের ছিপি দিয়ে একের পর ঢিল ছুড়েছিল ইংলিশ সমর্থকদের একাংশ। চতুর্থ ইনিংসে সিরাজরা সবকিছুরই জবাব দিয়েছে বল হাতে।

ভারতের দেওয়া ২৭২ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে কোনো রান না করে আউট হন ররি বার্নস ও ডম সিবলে। তিনে নামা হাসিব হামিদও সুবিধা করতে পারেননি, সাজঘরে ফিরেছেন ৯ রান করে। ইংলিশদের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন অধিনায়ক জো রুট। এছাড়া জস বাটলার ২৫ ও মঈন আলী ১৩ রান করেন।

এই তিনজন ছাড়া ইংল্যান্ডের আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পাননি। রানের খাতা খুলতে পারেননি ইংল্যান্ডের পাঁচ ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ৫১.৫ ওভারে ১২০ রানে অলআউট হয়েছে রুটের দল। ভারতের পক্ষে মোহাম্মদ সিরাজ ৪টি ও জাসপ্রিত বুমরাহ ৩টি উইকেট নেন। এছাড়া ইশান্ত শর্মা নেন ২টি উইকেট।

এর আগে ৮ উইকেটে ২৯৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে ১২৯ ও দ্বিতীয় ইনিংসে ২১ রান করা লুকেশ রাহুল ম্যাচসেরা নির্বাচিত হন।