আসছে বড় পরিবর্তন, চলবে না হোয়াটসঅ্যাপ যেসব ফোনে

জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। প্রযুক্তিগতভাবে আরও বেশকিছু পরিবর্তন আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। হাতে মাত্র দু’মাস সময়। এরপরই একাধিক স্মার্টফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ এর নতুন নিয়ম চালু হলেই বন্ধ হয়ে যাবে ওইসব ফোন।

জানা গেছে, ১ নভেম্বর থেকেই ৪৩টি ফোনে বন্ধ হয়ে যাবে এই মেসেজিং অ্যাপটি। এই তালিকায় রয়েছে পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনগুলো।
হোয়াটসঅ্যাপ এর পক্ষ থেকে নিশ্চিত করে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, অ্যান্ড্রয়েড ৪.০.৪ বা তার আগের অপারেটিং সিস্টেমে থাকা ফোন এবং আইওএস ৯ বা তার থেকে আগের অপারেটিং সিস্টেম থাকা ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। এই সব ফোন প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকেও পাওয়া গেছে নিশ্চয়তা, ফলে কয়েকদিনের মধ্যেই নতুন ফোন কিনতে হতে পারে ব্যবহারকারীদের।

এবার একনজরে দেখে নিন, ঠিক কোন কোন ফোনগুলোতে দু’মাস পর থেকে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ।

স্যামসাং গ্যালাক্সি এস৩ মিনি, ট্রেন্ড টু, ট্রেন্ড লাইট, এস ২।

এলজি অপটিমাস এফ সেভেন, এফ ফাইভ, এলথ্রি টু ডুয়াল, এফ সেভেন টু, এফ ফাইভ টু।

সোনি এক্সপিরিয়া।

হুয়েই অ্যাসেন্ড মেট ও অ্যাসেন্ট ডি টু।

অ্যাপল আইফোন এসই, সিক্স এস ও সিক্স এস প্লাস।

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পান ব্যবহারকারীরা। অর্থাৎ, মেসেজ আদান-প্রদানের পুরো প্রক্রিয়া খুবই সুরক্ষিত থাকে। হ্যাক করার কোনও প্রশ্নই থাকে না। যদিও গত বছর থেকে হোয়্যাটসঅ্যাপ এর নিরাপত্তা নিয়ে নানারকম জটিলতা চলছে। এর ফলে ব্যবহারকারীর সংখ্যা কমেছে বলেই খবর। তবে হোয়্যাটসঅ্যাপ সবসময়েই দাবি করেছে, অ্যাপে নিরাপত্তার কোন অভাব নেই। এখানে দেওয়া বার্তা ও ছবি সব সময়েই নিরাপদ। সূত্র: আনন্দবাজার।