আমেরিকাকে পরমাণু সমঝোতার প্রতিটি ধারা বাস্তবায়ন করতে হবে: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য আমেরিকাকে এই সমঝোতায় দেওয়া প্রতিটি প্রতিশ্রুতি নিঃশর্তভাবে এবং পুরোপুরি বাস্তবায়ন করতে হবে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার মস্কো সফররত বাহরাইনি পররাষ্ট্রমন্ত্রী আব্দুললতিফ আল জায়ানি’র সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান ল্যাভরভ।

তিনি বলেন, “ভিয়েনা সংলাপে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এবং অনেক বিষয়ে মতৈক্য হয়েছে, কিন্তু সব বিষয়ে নয়।”

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ব্যাপকভাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে। কাজেই তাকে নিঃশর্তভাবে ওই সমঝোতার ধারাগুলো পুরোপুরি মেনে এতে ফিরে আসতে হবে।

পরমাণু সমঝোতায় পরিবর্তন আনার পশ্চিমা প্রচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে ল্যাভরভ বলেন, “আমাদের পশ্চিমা শরিকরা পরমাণু সমঝোতায় পরিবর্তন এনে ইরানের ওপর নতুন কিছু শর্ত চাপিয়ে দেওয়ার প্রতিটি সুযোগ কাজে লাগানোর চেষ্টা করছে।”

তিনি বলেন, ২০১৫ সালে যে সমঝোতা সই হয়েছিল এবং যেটি নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে পাস হয়েছিল সেই সমঝোতাকেই আবার সক্রিয় করা হবে সদিচ্ছার পরিচায়ক।

এর আগে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের পরমাণু সমঝোতার পুনরুজ্জীবন নিয়ে এক বৈঠকের পর জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি তাখতে রাভাঞ্চি বলেন, আমেরিকাকে এবার এই মর্মে শক্ত প্রতিশ্রতি দিতে হবে যে, দেশটির আর কখনো একতরফাভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাবে না এবং তা দিলেই ভিয়েনা সংলাপের সফল সমাপ্তি হবে।