আমরা শত্রু নই, এক জাতি: ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী

দীর্ঘ এক যুগ পরে ইসরায়েলে ক্ষমতার পট পরিবর্তন হলো। দেশটির নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেত জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। গতকাল রবিবার দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটির মধ্য দিয়ে ক্ষমতা গ্রহণ করেছেন তিনি। এর মধ্য দিয়ে দীর্ঘ ১২ বছর পর বেনিয়ামিন নেতানিয়াহু যুগের অবসান হয়েছে।

এ ব্যাপারে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন বেনেত। ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি দেশটির ক্ষমতায় থাকবেন। এরপর চুক্তি অনুযায়ী পরবর্তী দুই বছরের জন্য ইয়াশ আতিদ পার্টির প্রধান ইয়ার লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন এই নেতা।

রবিবার ভোটাভুটিতে জয়লাভের পর নাফতালি বেনেত বলেন, এটা শোকের দিন নয়। এখানে গণতান্ত্রিক পদ্ধতিতে সরকার পরিবর্তন হয়েছে। এতটুকুই।

আমাদের সাধ্যের মধ্যে আমরা সকল কিছুই করবো, যেন কেউ ভীত না হয়। আর যারা আজ আনন্দ মিছিল বা উদযাপন করার চিন্তা করছেন তাদের উদ্দেশে বলবো, অন্যের কষ্টে নৃত্য করো না। আমরা শত্রু নই; বরং এক জাতি।

জানা গেছে, ইসরায়েলি সংসদের ৬০ জন সাংসদ নেতানিয়াহুর বিরুদ্ধে ভোট দিয়েছেন। পক্ষে ভোট পড়েছে ৫৯টি। এতে করে তার সরকার ক্ষমতা হারালো।