আফগান কমান্ডোদের হত্যাকে তালেবানের নৃশংসতা বলল আমেরিকা

আফগানিস্তানের ফারিয়াব প্রদেশের দৌলতাবাদ শহরে আত্মসমর্পণের পর আফগান বিশেষ বাহিনীর অন্তত ২২ কমান্ডোকে ব্রাশফায়ার করে হত্যা করে তালেবান। এমন একটি ভিডিওচিত্র তুলে ধরে সংবাদ পরিবেশন করে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন।

আফগান কমান্ডোদের ব্রাশফায়ার করে হত্যা ওই ঘটনাকে তালেবানের নৃশংসতা বলে অভিহিত করল আমেরিকা। একই সঙ্গে ওই হত্যাকাণ্ডের ভিডিওচিত্রকে সত্য বলে দাবি করেছে ওয়াশিংটন। খবর স্পুটনিকের।

আন্তর্জাতিক রেডক্রসও এ খবরের সত্যতা নিশ্চিত করেছে। গত ১৬ জুন এ ঘটনা ঘটলেও মোবাইল ফোনে ধারণ করা ওই ভিডিও ফুটেজ গত ১৩ জুলাই প্রচার করে সিএনএন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিড প্রাইজ বলেছেন, এ ভিডিওটি যে সত্য তা নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। এতে দেখা গেছে— হাত উঁচিয়ে আত্মসমর্পণের পর আফগানিস্তানের ২২ কমান্ডোকে ব্রাশফায়ার করে নৃশংসভাবে হত্যা করছে তালেবান যোদ্ধারা।

 

ভিডিওচিত্রে আফগান কমান্ডোদের হাত উঁচিয়ে একটি ভবন থেকে বের করে খোলা আকাশের নিচে আনতে দেখা যায়। এর পর ‘আল্লাহু আকবার’ ধ্বনি ভেসে আসে ও প্রচণ্ড গুলিবর্ষণের শব্দ শোনা যায় এবং এর পর কমান্ডোদের লাশ পড়ে থাকতে দেখা যায়।

আফগান কমান্ডোরা তালেবানের হাতে দৌলতাবাদ শহরটির পতন রোধ করার জন্য যখন চেষ্টা চালাচ্ছিলেন, তখন তাদের গোলাবারুদ শেষ হয়ে যায় বলে খবরে উল্লেখ করা হয়েছে।

আফগানিস্তান থেকে ৯০ শতাংশের বেশি মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে বলে পেন্টাগন ঘোষণা করেছে।