আফগান ইস্যুতে ‘বন্ধু’ পুতিনের সঙ্গে আলোচনা মোদির

আফগানিস্তান ইস্যুতে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সেই ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বললেন নরেন্দ্র মোদি।

মঙ্গলবার দেশটির সংবাদসংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, আফগান ইস্যু নিয়ে ৪৫ মিনিট তাদের মধ্যে আলোচনা হয়েছে।

মঙ্গলবার এক টুইট বার্তায় মোদি লেখেন, আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনা নিয়ে, ‘বন্ধু’ পুতিনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে দু-পক্ষের সহযোগিতাসহ, ভারত-রাশিয়ার দ্বিপাক্ষিক এজেন্ডার বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে। গুরুত্বপূর্ণ ইস্যুগুলিতে পরামর্শ চালিয়ে যেতে আমরা উভয়েই রাজি।’

উল্লেখ্য, রাশিয়ার খাতায় তালেবান সন্ত্রাসী সংগঠন হলেও বর্তমানে আফগানিস্তানে আমেরিকার হারে কিছুটা আনন্দ রাশিয়া। আফগানিস্তানে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূতকে বলতে শোনা গেছে, ‘তালেবান শাসনে আগের সরকার থেকে বেশি ভালো পরিস্থিতি কাবুলে।’ এতেই অনেকে ভাবতে থাকেন, তাহলে কি তালেবানের সঙ্গে হাত মেলাবে রাশিয়াও।

এদিকে, চীন জানিয়েছে, তারা তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। কান্দাহারে গিয়ে মোল্লা আব্দুল গনি বারাদারের সঙ্গে দেখাও করেছেন আফগানিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত। এই আবহে ভারতের কপালে চিন্তার ভাঁজ আরও দীর্ঘায়িত হচ্ছে। এই আবহে বন্ধু রাষ্ট্র রাশিয়া যদি তালেবানের পক্ষে ঝুঁকে যায়, তাহলে কতটা বেকায়দায় পড়তে পারে ভারত। এই পরিস্থিতিতে আপাতত সবাই ধীরে চলো নীতি গ্রহণ করেছে তালেবান ইস্যুতে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।