আগামী মৌসুমে ২১২৭টি ঘরোয়া ক্রিকেট ম্যাচ আয়োজন করবে ভারত!

বাংলাদেশে ঘরোয়া ক্রিকেটের অবস্থা যেমন নাজুক, প্রতিবেশি দেশ ভারতে ততটাই শক্তিশালী। যে কারণে তাদের জাতীয় দলের পাইপলাইনে অসংখ্য প্রতিভাবান ক্রিকেটার আছে। এই মুহূর্তে তাদের দুটি জাতীয় দল ইংল্যান্ড ও শ্রীলঙ্কা সফরে গেছে। ভারতে করোনা পরিস্থিতি এখনও খারাপ। এর মাঝেই আগামী মৌসুম নিয়ে পরিকল্পনা করে ফেলেছে সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই। চলতি বছরের ২১ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ভারতের ঘরোয়া ক্রিকেট।

বিসিসিআইয়ের নতুন সিদ্ধান্ত অনুযায়ী নতুন মৌসুমে মোট ২১২৭টি ঘরোয়া ক্রিকেটের ম্যাচ আয়োজন করা হবে। কোভিডের দাপটে গত মৌসুমে রঞ্জি ট্রফি আয়োজন করতে পারেনি বিসিসিআই। ৮৭ বছরের ইতিহাসে এমন ঘটনা প্রথম ঘটেছিল। তবে এবার এই ঐতিহ্যশালী প্রতিযোগিতা ১৬ নভেম্বর থেকে শুরু হবে। চলবে ২০২২ সালের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ২১ সেপ্টেম্বর সিনিয়র নারীদের ওয়ানডে লিগ দিয়ে শুরু হবে এবারের ঘরোয়া মৌসুম।

এরপর ২৭ অক্টোবর থেকে শুরু হবে সিনিয়র নারীদের চ্যালেঞ্জার ট্রফি। ২০ অক্টোবর শুরু হবে সৈয়দ মুস্তাক আলি টুর্নামেন্ট। ফাইনাল ১২ নভেম্বর আয়োজন করা হবে। রঞ্জি ট্রফি শেষ হয়ে গেলে শুরু হবে বিজয় হজারে ট্রফি। ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ঘরোয়া ওয়ানডে ক্রিকেটের প্রতিযোগিতা। চলবে ২৬ মার্চ পর্যন্ত। পুরুষ ও নারীদের সিনিয়র দলের সব ধরণের ম্যাচ ছাড়াও তাদের বয়স ভিত্তিক ম্যাচও আয়োজন করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে ২০২১-২২ মৌসুমে মোট ২১২৭টি আয়োজন করা হবে।