অস্কার ২০২১: সেরা অভিনেত্রী ‘যাযাবর’ ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসরে সেরা অভিনেত্রী হয়েছেন ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। ‘নোম্যাডল্যান্ড’ ছবিতে ফার্ন চরিত্রে মন কেড়েছেন তিনি। ষাটোর্ধ্ব এই বিধবা গল্পে যাযাবর জীবনযাপন করে।

২০১৭ সালে প্রকাশিত সাংবাদিক জেসিকা ব্রুডারের ‘নোম্যাডল্যান্ড’ গ্রন্থ অবলম্বনে ছবিটি তৈরি হয়েছে। কাহিনিতে ২০০৮ সালের আমেরিকায় অর্থনৈতিক মন্দাবস্থা তুলে ধরা হয়েছে। সেই সময় যাযাবর জীবন কাটায় ফার্ন। নিজের ভ্যানকে ভ্রাম্যমাণ বাড়িতে রূপ দিয়ে পথে পথে ঘুরে বেড়ায়। আয়ের জন্য জুটিয়ে নেয় মৌসুমি চাকরি। অন্য যাযাবরদের সঙ্গে আড্ডা দেয়।

অস্কারের এই শাখায় অন্যান্যবারের চেয়ে এবার দারুণ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। সেরা পাঁচ অভিনেত্রীর চারজনই এবারের মৌসুমে কমপক্ষে একটি করে বড় পুরস্কার জিতেছেন। বাফটায় ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড, গোল্ডেন গ্লোবসে অ্যান্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিলি হলিডে), স্ক্রিন অ্যাক্টরস গিল্ডে ভায়োলা ডেভিস (মা রেইনি’স ব্ল্যাক বটম), ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট এবং ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে ক্যারি মালিগ্যান (প্রমিসিং ইয়াং ওম্যান) সেরা হয়েছেন। অন্য মনোনীত অভিনেত্রী ভানেসা কার্বি (পিসেস অব অ্যা ওম্যান) ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী হয়েছেন। শেষ হাসি হাসলেন ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। এর আগে ‘নোম্যাডল্যান্ড’ সেরা চলচ্চিত্র হওয়ায় প্রযোজক হিসেবে একটি অস্কার পেয়েছেন তিনি।

অস্কার ২০২১: সেরা অভিনেত্রী ‘যাযাবর’ ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড

অস্কারে একই ছবির জন্য অভিনেত্রী ও প্রযোজক হিসেবে মনোনয়ন পাওয়া তৃতীয় নারী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। তার আগে এই কীর্তি গড়েন বারবারা স্ট্রাইস্যান্ড ও অপরাহ উইনফ্রে।

ফ্রান্সেস ম্যাকডরম্যান্ডের নাম ঘোষণা করেন গতবারের অস্কারে সেরা অভিনেত্রী রেনে জেলওয়েগার।