অক্টোবর থেকে করোনার উদ্বৃত্ত টিকা রফতানির ঘোষণা ভারতের

অক্টোবর থেকে করোনার (কোভিড-১৯) উদ্বৃত্ত টিকা রফতানি ও উপহার পাঠানো শুরুর ঘোষণা দিয়েছে ভারত। আজ সোমবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া এই ঘোষণা দেন। খবর এনডিটিভির।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী মাস থেকে উদ্বৃত্ত টিকার রফতানি এবং উপহার পাঠানো পুনরায় শুরু করবে ভারত। তিনি বলেন, গত এপ্রিল থেকে দেশে ভ্যাকসিনের উৎপাদন দ্বিগুণেরও বেশি হয়েছে এবং আগামী মাস থেকে ৩০০ মিলিয়ন ডোজের চারগুণ বেশি হতে চলেছে। দেশে টিকাদানের পর শুধু উদ্বৃত্ত টিকাই রফতানি করা হবে, যা প্রতিবেশীরাই প্রথম পাবে।

ভারতের প্রাপ্ত বয়স্ক ৯৪ কোটি ৪০ লাখ মানুষকে আগামী ডিসেম্বরের মধ্যে টিকার পূর্ণ ডোজ দিতে চায় দেশটির সরকার। এখন পর্যন্ত এই জনগোষ্ঠীর ৬১ শতাংশকে মাত্র ১ ডোজ করে টিকা দেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের আগের দিন সোমবার টিকার রফতানি পুনরায় শুরুর এই ঘোষণা এল। ওয়াশিংটনে কোয়াডভুক্ত চার দেশ যুক্তরাষ্ট্র, জাপান, ভারত এবং অস্ট্রেলিয়ার নেতাদের সম্মেলনে করোনার টিকা নিয়ে আলোচনা হতে পারে।

এতে আরও বলা হয়, বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারী ভারত। করোনার সংক্রমণ উর্ধ্বগতির সঙ্গে সঙ্গে নিজেদের জনসংখ্যাকে টিকা দেওয়ার দিকে নজর দেওয়ার জন্য এপ্রিল মাসে ভ্যাকসিন রফতানি বন্ধ করে দেওয়া হয়।

এনডিটিভি